ইউএসবি ডেটা রিকভারি এর মাধ্যমে কি ডেটা পুনরুদ্ধার করা যাবে?

0
173

যখন আপনি একটি USB ডিভাইসে গুরুত্বপূর্ণ তথ্য সঞ্চয় করেন, তখন সেই তথ্য হারানোর সম্ভাবনাও তৈরী  করেন। ইউএসবিতে(USB) ডেটা ডিলিট হয়ে যাওয়া এক ধরণের সাধারণ বেপার তবে সেখানে এমন কতগুলো সংস্থাগুলি রয়েছে যা আপনাকে সেই ডেটা ফিরে পেতে সহায়তা করতে পারে। এই কোম্পানিগুলো ইঞ্জিনিয়ারিং প্রযুক্তি ব্যবহার করে আপনার হারানো তথ্য পুনরুদ্ধার করতে পারে নব্বই  শতাংশ সময়। এই সংস্থাগুলি এমন ডেটাও  পুনরুদ্ধার করতে পারে যা ক্ষতিগ্রস্থ ইউএসবি ডিভাইসে সঞ্চিত ছিল।

data recovery
Photo by Anete Lusina from Pexels

কিছু কোম্পানি আছে যারা ক্ষতিগ্রস্ত ইউএসবি মেমরি ডিভাইস মেরামত করতে সক্ষম । আপনার ডেটা পুনরুদ্ধারের প্রক্রিয়াতে, সংস্থাগুলি আপনার ডিভাইসটিও মেরামত করতে পারে। তারা ভাঙ্গা সল্ডার, আলগা প্লাগগুলি এবং ভাঙ্গা অভ্যন্তরীণ সংযোগগুলি মেরামত করতে পারে। কিছু ডিভাইস যা তারা ঠিক করতে পারে সেগুলো হল USB পোর্ট, ইউএসবি স্টিক, ইউএসবি ড্রাইভ, ইউএসবি থাম্ব ড্রাইভ এবং ফ্ল্যাশ মেমরি ডিভাইস। এই সংস্থাগুলি এক ধরণের পুনরুদ্ধার পদ্ধতি  ব্যবহার করে যাকে বলা হয় জাম্প ড্রাইভ রিকভারি। তারা যেকোনো ধরনের ইউএসবি ড্রাইভ বা মেমরি স্টিক থেকে যেকোনো ফাইল পুনরুদ্ধার করতে পারে। কখনও কখনও ডিভাইসগুলির অভ্যন্তরের চিপগুলি ক্ষতিগ্রস্থ হয়, তবে দুঃশ্চিন্তা করবেন না; কিছু সংস্থা রয়েছে যা এই সমস্যাটিকেও ঠিক করতে পারে।

সুতরাং এটা বলাই যায় যে,ইউএসবি ডেটা পুনরুদ্ধারের বিষয়টি  হল যে তথ্যটি হারিয়ে বা ডিলিট হয়ে গেছে বলে মনে হয়, এর অর্থ এই নয় যে এটি চিরতরে হারিয়ে গেছে। এমন কিছু সংস্থা রয়েছে যা ক্ষতিগ্রস্থ বা খারাপ  ইউএসবি ডিভাইসে হারিয়ে যাওয়া ডেটা খুঁজে পেতে এবং পুনরুদ্ধার করতে পারে। এখানে এমন কিছু প্রোগ্রাম রয়েছে যা আপনাকে নিজের দ্বারা আপনার ডেটা পুনরুদ্ধারে সহায়তা করতে পারে তবে সমস্যাটি আপনার জানা জ্ঞানের চেয়েও বড় হতে পারে, তাই আপনার সর্বদা পেশাদার বিশেষজ্ঞদের সহায়তা নেওয়া উচিত। আপনার ডিভাইসের ভিতরে সমস্যা হতে পারে যা আপনার ডিভাইসকে সঠিকভাবে কাজ করতে বাধা দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here