ক্লিন রুম ডেটা রিকভারি – এর তাৎপর্য কী? ক্লিন রুম কি? ক্লিন রুম ডেটা পুনরুদ্ধার কেন গুরুত্বপূর্ণ? 

0
155

ক্লিন রুম কি?

ক্লিন রুম হল এমন রুম  যা বায়ুতে ধুলো এবং বায়ুবাহিত জীবাণুর মতো কণার মাত্রা কমাতে ডিজাইন করা হয়েছে। ক্লিন রুমে ধুলো যাতে ঘরে প্রবেশ করতে না পারে সে জন্য বাইরের বায়ু ফিল্টার করা হয়। উত্পাদনের সময় অভ্যন্তরীণভাবে উত্পাদিত দূষকগুলি অপসারণের জন্য ঘরের অভ্যন্তরে ফিল্টার এবং প্রক্রিয়াগুলি স্থানে থাকবে এবং কর্মক্ষেত্রগুলিতে  প্রায়শই স্থানীয়ভাবে ফিল্টার করা হয় যেমন ল্যামিনার ফ্লো বেঞ্চ

 ক্লিন রুম ডেটা রিকভারি
Photo by Azamat Esenaliev from Pexels

কর্মীদের সাধারণত এয়ারলক দিয়ে ক্লিন রুম এ  প্রবেশ করতে হবে এবং রুমের  ভিতরে কাজ করার সময় প্রতিরক্ষামূলক গিয়ার পরতে হবে।

প্রতিটি ক্লাসে প্রতি ঘনমিটারে পৃথক পৃথক সংখ্যার কণার পাশাপাশি সর্বোচ্চ আকারের কণাকে সীমাবদ্ধ করে ক্লিন রুমগুলির বিভিন্ন “শ্রেণি” রয়েছে। এইভাবে একটি ক্লাস ১  ক্লিন রুম হল যেখানে কণার সংখ্যা প্রতি ঘনমিটারে 1000 কণার বেশি হওয়া উচিত নয়।

ক্লিন রুমগুলি ওষুধ, সেমিকন্ডাক্টর উত্পাদন এবং বায়োটেক শিল্পে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। ডেটা পুনরুদ্ধার কেন্দ্রগুলি সাধারণত ক্লাস 100 ক্লিন রুম ব্যবহার করে যা প্রতি ঘনমিটারে 100,000 কণা (সাধারণ ঘরে প্রতি ঘনমিটারে 35 মিলিয়ন কণার তুলনায়) থাকে।

ডাটা রিকভারির জন্য কেন ক্লিন রুম ব্যবহার করবেন?

ধুলো, ইলেক্ট্রো স্ট্যাটিক ডিসচার্জ এবং এই ধরনের ঝামেলা রোধে ক্লিন রুমগুলি ডেটা পুনরুদ্ধারের জন্য ব্যবহৃত হয়। এই ধরনের সতর্কতা প্রয়োজনীয় হয়ে ওঠে কারণ এমনকি মাইক্রোস্কোপিক ধুলো কণা ড্রাইভ প্লেটারের  ইমেজ ক্ষতিগ্রস্ত করতে পারে এবং ডেটা পুনরুদ্ধার করা কঠিন করে তোলে।

ডিস্কের প্রতিটি প্রজন্মের সাথে, ডিস্ক প্লেটারে ডেটা আরও ঘনভাবে প্যাক করা হয়। এইভাবে ক্রমবর্ধমান ক্লিন রুমগুলিতে ডেটা পুনরুদ্ধারের চেষ্টা করা উচিত।

ড্রাইভ নির্মাতারা সাধারণত নির্দিষ্ট করে থাকেন যে যদি ড্রাইভটি তাদের বাদে বা তাদের অনুমোদিত এজেন্টরা অন্য কারও দ্বারা চালানো হয় তবে তাদের পণ্যের গ্যারান্টি অকার্যকর হয়ে যাবে। এবং সাধারণত, তারা অনুমোদিত এজেন্টদের উপর আরোপিত শর্তগুলির মধ্যে একটি হল যে ডিস্কগুলি নির্দিষ্ট মান পূরণ করে ক্লিন রুমগুলিতে খোলা হবে।

সুতরাং কর্মক্ষমতা এবং পণ্যের ওয়ারেন্টি উভয় বিবেচনায় ডেটা পুনরুদ্ধারের জন্য ক্লিন রুমগুলি প্রয়োজনীয়।

ডিস্ক ড্রাইভগুলি কেবল ক্লিন রুমে খোলা থাকে এবং পুনরুদ্ধারটি সম্পূর্ণ না হওয়া এবং ড্রাইভ বন্ধ না হওয়া পর্যন্ত সেখানে রাখা হয়। সমস্ত ডিভাইস ইলেক্ট্রো-স্ট্যাটিক স্রাব, শারীরিক শক, তাপমাত্রার ওঠানামা এবং বৈদ্যুতিক ঝামেলা থেকেও সুরক্ষিত থাকে ।

রুমগুলিতে কাজ করার সময় কর্মীরা বিশেষ পোশাক পরেন এবং কণার কাউন্টার ব্যবহার করে কণার ঘনত্ব ক্রমাগত পর্যবেক্ষণ করা হয়। ক্লিন রুম ডেটা পুনরুদ্ধার কেন্দ্রগুলির একটি সাধারণ উদ্দেশ্য হ’ল উত্পাদনের সময় ক্লাস 10 শর্ত বজায় রাখা।

উপসংহার

ডেটা স্টোরেজ মিডিয়া প্রতিটি নতুন প্রজন্মের ড্রাইভের সাথে আরও বেশি ঘনত্বের সাথে ডেটা দিয়ে বস্তাবন্দী হয়ে উঠছে। এইভাবে ধুলো মুক্ত ঘরে ডেটা পুনরুদ্ধারের চেষ্টা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আজকাল, ক্লিন রুমের তথ্য পুনরুদ্ধার ক্লাস 100 ক্লিন রুম ব্যবহার করে যেখানে কণার সংখ্যা সাধারণত প্রচলিত কণার ঘনত্বের তুলনায় প্রায় 350 গুণ কমে যায়।

ক্লিন রুম ডেটা রিকভারি সেন্টারগুলি আসলে উৎপাদন ক্রিয়াকলাপের সময় ধুলামুক্ত অবস্থার উচ্চতর মাত্রা অর্জনের লক্ষ্য রাখে। এমনকি ড্রাইভ প্ল্যাটারগুলিতে ধুলার কয়েক মিনিটও মিডিয়াতে থাকা চিত্রটিকে ক্ষতি করতে পারে এবং অসম্ভব না হলে ডেটা পুনরুদ্ধার আরও জটিল করে তোলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here