সাবধান! এই ম্যালওয়ারটি আপনার ফোনের ব্যাংকিং ডিটেইলস চুরি করার পর ডিলেট করতে সক্ষম

0
339

BRATA ম্যালওয়ার

সাবধান! এই ম্যালওয়ারটি আপনার ফোনের ব্যাংকিং ডিটেইলস চুরি করতে এবং ডিলেট করে দিতে পারে
সারা পৃথিবীতে স্মার্ট ফোনের অপারেটিং সিস্টেম গুলোর 85% হলো গুগলের তৈরি এন্ড্রোয়েড অপারেটিং সিস্টেম। সেই অনুযায়ী হ্যাকাররা এই সিস্টেমকে সর্বদাই তাদের টার্গেট এ রাখে। এটি ওপেনসোর্স অপারেটিং সিস্টেম হওয়ার দরুন থার্ড পার্টি সফটওয়্যার ইনস্টল করা যায়। যদি গুগল সবসময় তাদের ইউসারকে প্লেস্টোর এর বাইরে থেকে এপ্লিকেশন ইনস্টল করতে সতর্ক করে। এই থার্ড পার্টি এপপ্স গুলোতে অনেকসময় ভয়ংকর ম্যালওয়ার লুকানো থাকে। এইরকম একটি ম্যালওয়ার BRATA ছড়িয়ে পড়েছিল কিছুদিন আগে। এটি আবার নতুন করে ছড়িয়ে পড়ার খবর পাওয়া যাচ্ছে। এটি এখন মূলত চীন, ইউ.এস.এ, স্পেন এবং অনান্য দেশে খুব ভালোভাবেই ছড়িয়ে গেছে।

BRATA কী?

BRATA হলো একটি ট্রোজান যেটি স্মার্টফোনের পাসওয়ার্ড চুরি করতে সক্ষম।
খুব সহজ ভাষায় এটি প্রথমে আপনার ব্যাংকিং এর তথ্য পাসওয়ার্ড চুরি করবে এবং এটির সাহায্যে প্রতারণার কাজ চালাবে। এটিকে 2019 সাথে ক্যাসপারস্কি নামক সিকিউরিটি ফার্ম এটিকে ধরেন। তখন এটি এন্ড্রোয়েড RAT, Remote Access Tools হিসাবে কাজ করতো। এটির মূল টার্গেট এরিয়া হলো ব্রাজিল।
সিকিউরিটি এনালিষ্ট ফার্ম Cleafy এর মতে, এই নতুন ম্যালওয়ারটি কিছু নতুন বৈশিষ্ট্য নিয়ে ফিরে এসেছে। এটির নতুন মূল বৈশিষ্ট্য হলো gps ট্রেকিং ফ্যাক্টরি রিসেট এর মতন বৈশিষ্ট্য।
এটি আপনার ফোনের ডাটা চুরি করার পরে হিস্টোরি ডিলিট করে দেবে যাতে করে আপনি কিছু বুঝতে না পারেন।

কি করে BRATA আপনার ফোনে কাজ করবে?

এই ম্যালওয়ারটি আপনার এন্ড্রোয়েড ফোনে ইনস্টল হবে কোনো এপ্লিকেশন সফটওয়্যার ডাউনলোড এর মাধ্যমে। এখানে একটি প্রাইমারী এপ্লিকেশন ইনস্টল হবে যেটি এই ম্যালওয়ার টিকে লুকিয়ে রাখবে মেইন এপ্লিকেশন থেকে যাতে আপনার চোখে না পড়ে।

কি করে নিজেকে রক্ষা করবেন এই BRATA ম্যালওয়ার হানা থেকে?

এই রকম ম্যালওয়ার থেকে বাঁচতে প্রথমেই যেটি আপনাকে করতে হবে সেটা হলো, কোনো সন্দেহ জনক থার্ড পার্টি এপপ্স ডাউনলোড না করা। কোনো এপ্স ডাউনলোড করার আগে নিজেকে কনফার্ম হতে হবে যে সেটা সুরক্ষিত সোর্স।
নতুন কোনো এপপ্স ডাউনলোড করার সময় দেখে নেবেন যে সেই এপ্সটি এন্ড্রইড ফোনে ইনস্টল করার সময় কিকি পারমিশন চাচ্ছে। যদি কোনো এপপ্স অপ্রয়োজনীয় পারমিশন চায় সেইসব এপপ্স ইনস্টল করা থেকে বিরত থাকুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here